1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

লক্ষ্মীপুরে বাজারে দেখা মিলল বিপন্ন প্রজাতির ‍‍`গিটার ফিশ‍‍`

জেলা প্রতিনিধি, লক্ষ্মীপুর প্রকাশিত: জুলাই ৮, ২০২৩, ১০:৩৪ এএম লক্ষ্মীপুরে বাজারে দেখা মিলল বিপন্ন প্রজাতির ‍‍`গিটার ফিশ‍‍`

লক্ষ্মীপুরঃ ইলিশ-বোয়াল, চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছে ভর্তি ছিল বাজার। এরমধ্যেই সবার নজর কেড়েছে গিটারের মতো দেখতে প্রায় ১০ কেজি ওজনের বিপন্ন প্রজাতির একটি মাছ। এমন মাছ আর কখনো লক্ষ্মীপুরে দেখা মেলেনি।

গিটারের মতো এ মাছটি ‘গিটার ফিশ’ নামে পরিচিত বলে নিশ্চিত করেছেন লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম। তবে কক্সবাজারের জেলেরা একে ‘পিতাম্বরী’ মাছ নামে ডাকেন।

শুক্রবার (৭ জুলাই) রাত পৌনে ১০টার দিকে পৌর শহরের দক্ষিণ তেমুহনী এলাকায় ব্যবসায়ী মহসিনের মাছের ডালায় মহাবিপন্ন প্রজাতির গিটার ফিশটি দেখা যায়।

ব্যবসায়ী মো. কাউছার ও মহসিন জানান, প্রতিদিনের মতো বিকেলে তারা কমলনগর উপজেলার মাতাব্বরহাট মাছঘাটে ইলিশ কিনতে যান। সেখানেই ঘাটের দুলাল ব্যাপারীর বাক্সে দুর্লভ প্রজাতির মাছটি দেখতে পান। এটি ভালো দামে বিক্রির আশায় তারা ৪ হাজার টাকায় মাছটি কিনেন। রাত ৯টার দিকে মাছটি তারা দক্ষিণ তেমুহনী এলাকায় আনেন। কিন্তু কেনার জন্য কেউই তাদের কাছে এর দাম জানতে চাননি। তবে মাছটি তারা বিক্রি করতে পারবেন বলে আশাবাদী। প্রয়োজনে কেটে কেজি দরে এটি বিক্রি করবেন বলে জানান তারা।

মো. কাউসার বলেন, প্রায় ১৫ বছর ধরে মাছের ব্যবসা করে আসছি। কখনো কোথাও এ ধরনের মাছ দেখিনি। জেলেরা সাগরের কাছাকাছি গিয়ে মাছ শিকার করেন। সেখানে ইলিশের পাশাপাশি অন্য সামুদ্রিক মাছও পাওয়া যায়৷ তেমনি কোনো এক জেলের জালে গিটার ফিস নামে মাছটি ধরা পড়েছে। যিনি (জেলে) এটি মাতাব্বরহাট মাছঘাটে বিক্রির জন্য এনেছেন। ৪ হাজার টাকা দিয়ে কেনা মাছটি ৫০০ টাকা লাভে হলেও বিক্রি করবো।

দক্ষিণ তেমুহনী এলাকার খাবার হোটেল ব্যবসায়ী ফারুক হোসেন বলেন, এখান থেকে আমি ছয় বছর ধরে হোটেলের জন্য মাছ কিনি। কখনো এত দুর্লভ প্রজাতির মাছ চোখে পড়েনি। এটি কেউ কিনবে কি না তা বলতে পারছি না। তবে মাছটি এখানে আনার পর থেকেই উৎসুক লোকজন এসে দেখে গেছে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, মহাবিপন্ন প্রজাতির এ মাছটি গিটার ফিশ নামে পরিচিত৷ এটি মূলত সামুদ্রিক মাছ। কয়েক বছর আগে কক্সবাজারে বঙ্গোপসাগরে জেলেদের জালে একটি গিটার ফিশ ধরা পড়েছে। লক্ষ্মীপুরের জেলেরা বঙ্গোপসাগরের কাছাকাছি গিয়ে ইলিশ শিকার করে। ধারণা করা হচ্ছে জোয়ারের পানির টানে মাছটি নদীতে এলে জেলেদের জালে ধরা পড়ে।

তিনি আরও বলেন, গিটার ফিশ লম্বা ৩ মিটার পর্যন্ত হয়। এর দেহ চ্যাপ্টা আকৃতির ও বাদামি বা ধূসর রঙের দেখতে। এটি সার্ক গোত্রের মাছ। তবে সার্কের মতো ভয়ঙ্কর নয়। লক্ষ্মীপুরের মেঘনায় এর আগে কোথাও এ ধরনের মাছ পাওয়া যায়নি।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner